Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ ডিসেম্বর ২০১৫

বিএআরসিতে কৃষি মিডিয়াভিত্তিক ত্রৈমাসিক প্রান্তিক সভা অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2015-12-31

কৃষি তথ্য সার্ভিসের উদ্যোগে বিএআরসি’র কনফারেন্স রুমে ২৯ ডিসেম্বর ২০১৫ তারিখে কৃষি মিডিয়াভিত্তিক ত্রৈমাসিক প্রান্তিক সভা অনুষ্ঠিত হয়। কৃষি তথ্য সার্ভিসের পরিচালক কৃষিবিদ মিজানুর রহমান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল-এর নির্বাহী চেয়ারম্যান ড. আবুল কালাম আযাদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বেতারের কৃষি বিষয়ক কার্যক্রমের উপপরিচালক মো. মাহফুজুল হক।

প্রধান অতিথি বলেন, কৃষি শিক্ষা, গবেষণা, সম্প্রসারণ ও কৃষি মিডিয়ার সমন্বিত প্রচেষ্টায় যুগোপযোগি আকর্ষনীয় অনুষ্ঠান তৈরীর আশাবাদব্যক্ত করেন। তিনি আরো উল্লেখ করেন, কৃষি মিডিয়া নিয়ে যারা কাজ করেন তাদেরকে কৃষি বিজ্ঞানের বিষয়গুলো নিয়ে সংশ্লিষ্ট বিজ্ঞানীদের সাথে আলোচনা করে প্রচারের উদ্যোগ নেওয়ার জন্য বলেন, যেন কোনো ভুল তথ্য কৃষকের কাছে না পৌঁছায়। বর্তমান ও ভবিষ্যত কৃষিকে এগিয়ে নেওয়ার জন্য সকল পর্যায়ের ব্যক্তিবর্গকে এগিয়ে আসার আহবান জানান।

 

এ সভায় আয়োজিত সংস্থা হিসেবে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের সংস্থা পরিচিতি ও কর্মপরিধির তুলে ধরেন বিএআরসি’র প্রটোকল অফিসার মো. মোস্তাফিজুর রহমান । উপস্থিত মিডিয়া ফোকাল পয়েন্টবৃন্দ বলেন আমাদের দেশে তথ্যভিত্তিক সম্প্রচার কার্যক্রমে এক সাথে কোন একক মিডিয়া দিয়ে কৃষি তথ্য প্রযুক্তি কার্যকরভাবে সম্প্রচার/বিস্তার ফলপ্রসূ হবে না। সে জন্য সম্ভাব্য সব মিডিয়াকে সম্মিলিত ও সমন্বিতভাবে কাজে লাগাতে হবে। এ প্রেক্ষিতে যারা মিডিয়া নিয়ন্ত্রণ করেন তাদের ভূমিকা অনেক বেশি ও গুরুত্বপূর্ণ বলে মতামত প্রকাশ করা হয়। অনুষ্ঠানে বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের আগামী মাঘ-চৈত্র, ১৪২২ প্রান্তিকের কৃষি তথ্য প্রযুক্তি যাচাই বাছাই করে চুড়ান্ত করা হয়। উল্লেখ্য কৃষি তথ্য সার্ভিসের সমন্বয়ে মহান স্বাধীনতার পর থেকে কৃষি তথ্য প্রযুক্তি ভেলিডেশনের এ কার্যক্রম অব্যাহত আছে, যেখানে সরকারি বেসরকারি মিলিয়ে বর্তমানে সরকারের ৮টি মন্ত্রণালয়ের প্রায় ৪০টি বিভাগ/সংস্থা/বিভাগ/দপ্তর একসাথে কাজ করেন। প্রতি বিভাগের ১জন ফোকাল পয়েন্ট কর্মকর্তা নিজ বিভাগের পক্ষে দায়িত্ব পালন করেন। কৃষি তথ্য সার্ভিসের উপপরিচালক গণযোগাযোগ ডক্টর মো. জাহাঙ্গীর আলমের সঞ্চালনায়  সভায় বিস্তারিত আলোচনার পর আগামী ৩ মাসের জন্য বেতার ও টেলিভিশনের কৃষিভিত্তিক তথ্য প্রযুক্তি চুড়ান্ত করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়।